Views
6 months ago

A Brief History of Liberation War

শখ িজবর

শখ িজবর রহমান, কমেরড মিন িসং, অাপক মাজাফর আহেমদ, মেনারন ধর অতম। ৯. '৭০ এর সাধারণ িনবাচনঃ ২৫শ মাচ ৬৯ সারা দেশ সামিরক শাসন জািরর মােম রাীয় মতা হার হেলও সামিরক সরকার গণ-দািবেক উেপা করার মত শি সয় করেত পােরিন। তাই ধান সামিরক আইন শাসক জনােরল আগা মাহাদ ইয়ািহয়া খান সারা দেশ এক ি এক ভােটর নীিতেত সাধারণ িনবাচন িদেত বা হন। ৭ই িডেসর '৭০ থেক ১৯শ িডেসর' ৭০ এর মে িনবাচন অিত হেব বেল তফিসল ঘাষণা করা হয় এবং শািণ ভােব দশাপী এই িনবাচন অিত হয়। িনবাচেন দেশর সংাগির জনগণ ৬ দফা ও বাঙািল জাতীয়তাবােদর পে রায় দান কের। এই িনবাচেন ববর নে আওয়ামী লীগ জাতীয় পিরষেদ ৩১০ আসেনর মে ১৬৭ আসেন জয়লাভ কের িনরশ সংাগিরতা িনেয় কীয় সরকার গঠেনর ােট লাভ কের। 'বাঙািলর শাসন মেন নওয়া যায় না' এই নীিতেত পািকািন সামিরক শাসকগণ িনবািচত এই জন িতিনিধেদর কােছ মতা হােরর িতবক হেয় উেঠ। ববর নে বাংলার জাতীয় ন এর িতবােদ েখ দড়ায়। হয় অিধকােরর সংঘাত। ছা সমাজ এই আোলেন নন মাা যাগ কের। ৭০ এ বব এক চকাওয়াজ অােন ব বাংলার াপ অংিকত এক পতাকা দান কেরন। এই পতাকাই পরবতেত বাংলােদেশর পতাকা িহসােব হীত হয়। ছােদর এই সংগঠন িতেরাধ ের িত হণ কের িত জলা ও মহমা শহের হয় সামিরক িশেণর মহড়া। জাতীয়তাবাদী এই আোলেন ছা ও ব সমােজর অংশহণ জন সমাজেক আেরা উৎসািহত কের তােল। ১০. '৭১ এর অসহেযাগ আোলনঃ িনবাচেন জয়লােভর পর পািকােনর সামিরক শাসক জনােরল আগা মাহাদ ইয়ািহয়া খান বব শখ িজর রহমানেক সরকার গঠেন মত িদেত অীকার কেরন। এক রাজৈনিতক দল জনগেণর ভােট সংাগিরতা িনেয় সরকার গঠেনর ােট পেয়েছ। তারা সরকার গঠন করেব, এটাই িছল বাবতা। িক সামিরক শাসকগণ সরকার গঠন বা িনবািচত িতিনিধেদর কােছ মতা হােরর িয়া বাদ িদেয় এক আেলাচনা কের। িকেসর জ আেলাচনা, এটা ঝেত বাঙািল নের ব একটা সময় লােগিন। জাতীয় সংসেদর িনধািরত অিধেবশন িগেতর িতবােদ বব ১লা মাচ ১৯৭১ দশাপী অসহেযােগর আহবান জানান। সব েরর জনগণ একবােক ববর এই আহবােন সাড়া িদেয় ব পািকােনর সম শাসিনক ও অথৈনিতক বােক অচল কের তােল। ২রা মাচ ৭১ ঢাকা িবিবালেয় আািনকভােব বাংলােদেশর পতাকা দিশত হয়। ৩রা মাচ '৭১ এ রমনা রসেকাস (বতমান সাহরাওয়াদ উােন) 'াধীন বাংলােদশ ছা সংাম পিরষদ' এর প থেক 'াধীনতার ইসেতহার' পাঠ করা হয়। এই ইসেতহাের 'আমার সানার বাংলা আিম তামায় ভালবািস' গানেক জাতীয় সীত িহেসেব ীিত দয়া হয় এবং বব শখ িজবর রহমােনর নের িত আা রেখ সংাম চািলেয় যাওয়ার িসা হণ করা হয়। পািকান সামিরক বািহনী পিরচািলত সরকার জাতীয় পিরষেদর িনবািচত িতিনিধেদর কােছ মতা হােরর িবষেয় কান সমাধান না দওয়ায়, ৭ই মাচ ১৯৭১ বব রহমান রসেকাস ময়দােন (বতমােন সাহরাওয়াদ উান) সম বাঙািল জািতেক এক িদকিনেদ শনী ভাষেণ সব কার পিরিিত মাকােবলার জ ত হেত আহবান জানান। এই ভাষেণ িতিন বেলন, ''আিম যিদ ম দবার নাও পাির, তামােদর কােছ আমার অেরাধ রইল, ঘের ঘের গ গেড় তাল। ......... এবােরর সংাম আমােদর ির সংাম, এবােরর সংাম আমােদর াধীনতার সংাম।'' ববর এই ভাষণ িথবীেত উেখেযা নের ভাষণিলর মে অতম এক িহসােব িবেবিচত। ৭ই মােচ র

এই ভাষেণ ববর এই িনেদ শ কান দলীয় নতার িনেদ শ িছল না। িছল একজন জাতীয় নতার িনেদ শ। এই িনেদ শ দেশর সব েরর ছা, জনতা ও িজীবীেদর সােথ বাঙািল সামিরক, বসামিরক কমকতা ও কমচারী সকলেকই সেচতন কের তােল। ২রা মাচ ৭১ থেক ব বাংলার সম শাসিনক কাজকম চলেত থােক ববর িনেদেশ। ২৩শ মাচ ৭১ সকােল পন ময়দােন জয় বাংলা বািহনীর এক চকাওয়াজ অিত হয়। অান শেষ এই বািহনীর ন িমিছল সহকাের বাংলােদেশর পতাকাসহ বব ভবেন েবশ কের আািনকভােব বািড়েত এই পতাকা উোলন কেরন। একই সােথ ববর গািড়েত এই পতাকা লাগান হয়। ২৩শ মাচ ব বাংলার িত শহের পািকান িদবেসর অান বিজত হয় এবং পািকােনর পতাকার পিরবেত বাংলােদেশর পতাকা উড়েত দখা যায়। অিদেক মতার হােরর নােম এই আেলাচনা চলা অবায় পািকান সামিরক বািহনীর খপা জনাব লিফকার আলী ো সমার রাজৈনিতক সমাধােনর পিরবেত নন কের সংকেটর ি কের। অেযৗিক দািব উপাপেনর ফেল ু রাজৈনিতক সমাধােনর পথ এক সময় হেয় পেড়। পািকান সামিরক শাসকগণ াথ ােষী মহেলর সােথ ষড়যের মােম সামিরক মতা েয়ােগর িত হণ কের। এক পিরকিত হতাকাের জ রাজৈনিতক আেলাচনার আড়ােল সামিরক বািহনী মা ২২ িদেন ই িডিভশন অবাঙািল স পািকান থেক ব বাংলায় ানাের সম হয়। বাবতায় এই িছল তােদর আেলাচনার নােম কালেপেণর ল উে। ২৪শ মাচ ৭১ সামিরক শাসকগণ হিলকার যােগ সম সনািনবােস এই আমেণর পিরকনা হার কের। বাঙািল জািতর উপর পািকান সামিরক বািহনীর এই াত হতাযের িনেদ শ নামা ''অপােরশন সাচ লাইট'' নােম পিরিচিত। ২৫শ মাচ ৭১ রা ১১টায় পািকান সনাবািহনী অতিকত আমেণর িত িনেয় সনািনবাস অথবা আমণ িতানিল তাগ কের। একই সােথ ঢাকাসহ দেশর সম বড় শহর ও সনািনবােসর বাঙািল রিজেমসহ আা হয়। সনাবািহনীর হােত বব রাত ১২টা ৩০ িমিনেট ধানমি বাসভবন থেক বী হবার েব িতিন দলীয় নবেেক করণীয় িবষেয় যথাযথ িনেদ শ িদেয় অবান পিরবতেনর কথা বেলন। একই সােথ িতিন বাংলােদশেক এক াধীন সাবেভৗম রা িহসােব ঘাষণা কেরন। ববর এই ঘাষণা িবিভ মােম চািরত হয়। ১১. অপােরশন সাচ লাইট ও ২৫ মােচ র গণহতাঃ ২৫ মাচ পািকান সনাবািহনী ব পািকােনর বড় শহরেলােত গণহতা কের। তােদর ব পিরকিত এই গণহতা ''অপােরশন সাচ লাইট'' নােম পিরিচত। এ গণহতার পিরকনার অংশ িহেসেব আেগ থেকই পািকান আিমেত কমরত সকল বাঙািল অিফসারেদর হতা িকংবা ফতার করার চা করা হয়। ঢাকার িপলখানায়, ঢাকার রাজারবাগ িলশ লাইন, ঢাকা িবিবালয়, চােমর ই িব আর িসসহ সারােদেশর সামিরক আধাসামিরক সেদরেক িনমমভােব হতা করা হয়। এই হতাকাের কথা যন বিহিব শব না জানেত পাের স জ আেগই সকল িবেদিশ সাংবািদকেদর গিতিবিধর উপর িনয়ণ আেরাপ করা হয় এবং অেনকেক দশ থেক বর কের দয়া হয়। তেব ওয়ািশংটন পাের িবাত সাংবািদক সাইমন িং জীবেনর ঁিক িনেয় বাংলােদেশর িরেপাট কাশ কেরন। এর ম িদেয় িব এই গণহতা সেক অবগত হয়। আেলাচনার নােম িসেড ইয়ািহয়ার কালেপণও এই গণহতা পিরকনারই অংশ িছল।

A BRIEF HISTORY OF BARBECUING
The Seven Years War in North America: A Brief History with Documents (Bedford Series in History and Culture)
Upon the Altar of the Nation: A Moral History of the Civil War
A History of the Boston Maine Railroad: Exploring New Hampshire s Rugged Heart by Rail (Brief History)
A SOURCE BOOK OF GREEK HISTORY
A History of Latin America, Volume 2
A New History of Early Christianity
People's Liberation Army Navy ships(Chinese Destroyers)
A People s History of the Lake of the Ozarks
A Different Mirror: A History of Multicultural America
The Penguin History of the Church: A History of Christian Missions: A History of Christian Missions v. 6 (Hist of the Church)
The Penguin History of the Church: A History of Christian Missions: A History of Christian Missions v. 6 (Hist of the Church)
Criminal Justice: A Brief Introduction
A History of the Maghrib in the Islamic Period
Shroom: A Cultural History of the Magic Mushroom
From Gabriel to Lucifer: A Cultural History of Angels
The Cold War (Cambridge Perspectives in History)
The Florentine Codex, Book Ten: The People: A General History of the Things of New Spain (Florentine Codex: General History of the Things of New Spain)